টিপস ও ট্রিকস

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম 2022,কি কি কাগজপত্র লাগে? কত টাকা লাগে?

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম 2022,কি কি কাগজপত্র লাগে? কত টাকা লাগে? ইত্যাদি বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলটি সাজানো হয়েছে। আপনারা যারা ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স নবায়ন করার জন্য চিন্তা ভাবনা করতেছেন। কিন্তু এই বিষয়টি আপনারা বুঝে উঠতে পারতেছেন না। তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলছে।

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করলে আপনি পৃথিবীর যে কোনো দেশেই গাড়ি চালাতে পারবেন। কেউ কেউ দেশের বাইরে মোটরযান  সঙ্গে নিয়ে দিয়ে ভ্রমণ করতে চান। কিন্তু তারা যদি বাংলাদেশের মোটরযানের ড্রাইভিং লাইসেন্স না পেয়ে থাকে তাহলে অন্য দেশের ড্রাইভিং লাইসেন্স পাবেন না। ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স পারমিট হওয়ার প্রথম শর্ত হচ্ছে আপনাকে অবশ্যই বাংলাদেশের ড্রাইভিং লাইসেন্স করতে হবে। আর যদি মোটরযানের বাস্তব অভিজ্ঞতা থাকে তাহলে আপনাকে কোন পরীক্ষা দিতে হবে না।

দা অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ নামের একটি প্রতিষ্ঠান দেশে ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট দিয়ে থাকেন।

আপনাকে প্রথমেই ইন্টারন্যাশনাল ড্রাইভিং পারমিট এর আবেদনের পত্র গ্রহণ করতে হবে আবেদনপত্র দা অটোমোবাইল এসোসিয়েশন অব বাংলাদেশ থেকে সরাসরি সরাসরি যে সংরক্ষণ করতে হবে।

এরপর আপনাকে বিআরটির ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশন ফর্ম টি ডাউনলোড করে নিতে হবে ধন্যবাদ।

ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করতে কি কি কাগজপত্র লাগে

 ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করতে কি কি কাগজপত্র লাগে এই বিষয়ে  আলোচনা করা হবে। তিন কপি স্ট্যাম্প সাইজের ছবি এবং চার কপি পাসপোর্ট সাইজের  ছবি বিআরটি কর্তৃক ড্রাইভিং লাইসেন্সের সত্যায়িত কপি,পাসপোর্ট সাইজের ফটোকপি। আর আবেদন করতে আপনাকে.২৫০০ টাকা গুনতে হবে।

আবেদন ফর্মটি পূরণ করা হলে আপনাকে অফিস সংলগ্ন যোগাযোগ করতে হবে। নিম্নে অফিসের নাম উল্লেখ করা হলো। অফিস খোলার সময় এবং বন্ধের সময় হল সকাল দশটা থেকে বিকেল 3:30 এর মধ্যে। 

  • বাংলাদেশ অটোমোবাইল অ্যাসোসিয়েশন ।
  • ৩ থ্র বি আউটার সার্কুলার রোড মগবাজার ঢাকা ১২১৭।
  • মোবাইল +৮৮০-১৭১১৮১৯৯৫৮-৯, +৮৮০-১৯৭৯২৯৯৭৮৬।
  • ফোন: +৮৮০-০২-৯৩৬১০৫৪, ওয়েবসাইট: www.aabangladesh.com।

বাংলাদেশে আপনার আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট কিভাবে নবায়ন করবেন?

আপনি IDA-এর অফিসিয়াল ওয়েবসাইটে আপনার আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স নবায়ন করতে পারেন। আপনার প্রথম আবেদন হিসাবে একই পদ্ধতি অনুসরণ করুন. একই হার IDA দ্বারা অফার করা হয়. আপনি আপনার IDP এর বৈধতার জন্য এক থেকে তিন বছরের মধ্যে বেছে নিতে পারেন। তাদের অফারটি এক বছরের জন্য বৈধ IDP-এর জন্য $49 থেকে শুরু হয়।

আপনার আবেদনে বিলম্ব এড়াতে বিশদ বিবরণ, বিশেষ করে আন্তর্জাতিক ড্রাইভার্স লাইসেন্স ইস্যু করার জন্য আবেদনপত্রে যে যোগাযোগ নম্বরটি প্রবেশ করানো হয়েছে তা দুবার চেক করুন। আপনার আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্সের চালান ট্র্যাক করা আমাদের গ্রাহক পরিষেবা আপনাকে জানানোর পরে করা যেতে পারে যে ফিজিক্যাল কপি ইতিমধ্যেই পাঠানো হয়েছে।

বাংলাদেশে একটি স্থানীয় ড্রাইভিং লাইসেন্স বৈধ?

মার্কিন নাগরিকদের মতো পর্যটকদের দেশে বৈধভাবে গাড়ি চালানোর জন্য একটি IDP প্রয়োজন। আপনি যখন এই দেশে গাড়ি চালাচ্ছেন, তখন আপনার জাতীয় ড্রাইভিং লাইসেন্স ব্যবহার করা যেতে পারে, তবে এটি একটি আইনি নথি হিসাবে উপস্থাপন করা যথেষ্ট হবে না। আপনাকে এই দেশের জন্য একটি আন্তর্জাতিক ড্রাইভারের পারমিটের সাথে এটি সমর্থন করতে হবে। আপনাকে সর্বদা আপনার সাথে আপনার IDP এবং আপনার স্থানীয় ড্রাইভিং লাইসেন্স আনতে হবে যাতে দেশে লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য কোনো জরিমানা এড়ানো যায়।

একটি আইডিপি কি একটি স্থানীয় ড্রাইভিং লাইসেন্স প্রতিস্থাপন করে?

আপনার আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট আপনার স্থানীয় ড্রাইভিং লাইসেন্স প্রতিস্থাপন করে না। একটি IDP আপনার স্থানীয় ড্রাইভার লাইসেন্সের একটি সম্পূরক নথি মাত্র। আপনি যখন দেশের মধ্য দিয়ে গাড়ি চালাচ্ছেন তখন কর্তৃপক্ষ এটি সন্ধান করবে।

কে একটি IDP জন্য আবেদন করতে পারেন?

বৈধ স্থানীয় ড্রাইভিং লাইসেন্স নিয়ে বাংলাদেশের মধ্য দিয়ে ড্রাইভিং করতে ইচ্ছুক যে কেউ IDP-এর জন্য আবেদন করতে পারেন। এছাড়াও আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে। একটি IDP-এর জন্য আবেদন করা খুবই সহজ কারণ আপনি এটি আমাদের ওয়েবসাইটের হোমপেজে করতে পারেন। আমাদের ওয়েবসাইট ব্রাউজ করার মাধ্যমে, আপনি কীভাবে বাংলাদেশে একটি আন্তর্জাতিক লাইসেন্স পেতে হবে তার ধাপগুলি জানতে পারবেন।

আপনি যে কোনো সময় বাংলাদেশে আন্তর্জাতিক ড্রাইভার্স পারমিটের জন্য আবেদন করতে পারেন। আপনার আবেদন জমা দেওয়ার 2 ঘন্টার মধ্যে, এটি আমাদের দল দ্বারা প্রক্রিয়া করা হবে। আপনার আবেদন অনুমোদিত হলে, আপনার IDP এর ফিজিক্যাল কপি অবিলম্বে আপনাকে পাঠানো হবে। শুধু নিশ্চিত করুন যে আবেদনপত্রে সঠিক বিবরণ লিখুন, দুটি পাসপোর্ট সাইজের ছবি দেওয়া, আপনার ক্রেডিট কার্ডের তথ্য ইনপুট করুন এবং আপনি যেতে পারবেন।

আমি আমার IDP হারান যখন আমি কি করব?

বাংলাদেশে আইডিপি ছাড়া গাড়ি চালানো বেআইনি। এইভাবে, আপনি যদি আপনার IDP হারান, তাহলে আপনাকে অবিলম্বে প্রতিস্থাপনের অনুরোধ করতে হবে। প্রতিস্থাপনের উদ্দেশ্যে IDP প্রদান বিনামূল্যে। আপনি শুধু আপনার ঠিকানায় ফিজিক্যাল কপির শিপিং খরচের জন্য আপনার টাকা খরচ করবেন। শিপিংয়ের বিশদ, বিশেষ করে বাংলাদেশের জিপ কোড দুবার চেক করতে ভুলবেন না যাতে শিপমেন্টে বিলম্ব না হয় যার ফলে দেশে আপনার গাড়ি চালানো আরও স্থগিত হবে।

আমি যখন বাংলাদেশের পরে অন্য কোন বিদেশী দেশে যাই, তখনও কি আমি আমার IDP ব্যবহার করতে পারি?

হ্যা, তুমি পারো. আমাদের দ্বারা জারি করা একটি IDP 150 টিরও বেশি দেশের জন্য বৈধ। শুধু নিশ্চিত করুন যে এটির মেয়াদ শেষ হওয়ার তারিখ থেকে আপনি অন্য দেশে এটি ব্যবহার করতে সক্ষম হবেন। এটি ছাড়াও, এটি দেখুন যে আপনার স্থানীয় ড্রাইভিং লাইসেন্স এখনও মেয়াদোত্তীর্ণ হয়নি কারণ একটি IDP আপনার পক্ষে বৈধভাবে বিদেশে গাড়ি চালানোর জন্য যথেষ্ট নয়। কিভাবে বাংলাদেশে একটি আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট পেতে হয় তার অতিরিক্ত বিবরণের জন্য আপনি internationaldriversassociation.com-এ যেতে পারেন।

কোন দেশগুলি একটি IDP এর ব্যবহারকে স্বীকৃতি দেয়?

বিশ্বব্যাপী 150টিরও বেশি দেশ IDP-এর ব্যবহারকে স্বীকৃতি দেয়। এবং এইগুলি নিম্নলিখিত:

  • আমেরিকা
  • অস্ট্রেলিয়া
  • কানাডা
  • জাপান
  • আর্মেনিয়া
  • আয়ারল্যান্ড
  • ফিনল্যান্ড
  • সিঙ্গাপুর
  • থাইল্যান্ড
  • পাকিস্তান
  • এবং আরো
ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স করার নিয়ম 2022-bdinfo71.com
ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্স

সবচেয়ে গুরুত্বপূর্ণ ড্রাইভিং নিয়ম

আপনার ট্রিপ শুরু করার আগে, এটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনার কাছে আপনার আইনি নথি রয়েছে যা আপনার দেশে বৈধভাবে গাড়ি চালানোর জন্য প্রয়োজনীয়। দেশটিতে ড্রাইভিং পর্যটকদের জন্য বাংলাদেশী কর্তৃপক্ষ আপনাকে একটি আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট চাইবে।

আইনি নথিগুলি সুরক্ষিত করা একটি জিনিস। আরেকটি বিষয় আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনি বাংলাদেশী রাস্তার নিয়মকানুনগুলির সাথে যথেষ্ট পরিচিত। দেশের নীতিগুলি অনুসরণ করা আপনাকে দেশের সড়ক কর্তৃপক্ষের সাথে সমস্যায় পড়তে বাধা দেবে যা দেশে আপনার ভ্রমণকে নষ্ট করতে পারে।

প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে রাখতে ভুলবেন না

যেহেতু রাস্তার চেকপয়েন্টগুলি যে কোনও সময়ে এবং যে কোনও স্থানে ঘটতে পারে, তাই কাউন্টিতে কোনও আইন লঙ্ঘন না করার জন্য আপনার আইনি নথিগুলি আপনার সাথে আনতে হবে। আপনার স্থানীয় ড্রাইভিং লাইসেন্স, আপনার আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট, আপনার পাসপোর্ট এবং অন্যান্য গাড়ি-সম্পর্কিত নথিগুলি অবশ্যই আপনার গাড়িতে থাকতে হবে।

মাতাল অবস্থায় গাড়ি চালানো এবং অবৈধ মাদকের ব্যবহার নিষিদ্ধ

গাড়ি চালানোর সময় দেশটি অ্যালকোহলের উপর জিরো টলারেন্স আরোপ করে। এছাড়াও, দেশে অ্যালকোহল নিষিদ্ধ করা হয়েছে। যাইহোক, আপনি এখনও এখানে অ্যালকোহল পান করার অনুমতি পেতে পারেন। তবে প্রভাবের অধীনে গাড়ি চালানো আপনার জন্য অজুহাত নয়। এটি আপনাকে সড়ক দুর্ঘটনার দিকে নিয়ে যেতে পারে, এবং আমরা সবাই জানি যে কেউ এটি ঘটুক না।

বাংলাদেশের সড়কের গতিসীমা মেনে চলুন

আপনাকে গাইড করার জন্য প্রতিটি রাস্তায় গতি সীমা বাধ্যতামূলক। এগুলি সাধারণত রাস্তার চিহ্নগুলিতে মুদ্রিত হয়। মনে রাখবেন যে আপনার মোটর গাড়ির গতি মোটরওয়েতে 80 কিমি/ঘন্টা, শহরাঞ্চলে 30 কিমি/ঘন্টা এবং গ্রামীণ এলাকায় 25 কিমি/ঘন্টা হতে হবে না। গতি সীমা লঙ্ঘন করলে আপনাকে TK10000 থেকে শুরু করে জরিমানা করা যেতে পারে, যা প্রায় $120।

সবসময় আপনার সিটবেল্ট পরুন

আপনি সব সময় আপনার সিটবেল্ট পরতে বাধ্য। সামনে এবং পিছনের যাত্রীদেরও একটি পরতে হবে। আপনি যদি কখনও সড়ক দুর্ঘটনায় জড়িত হন তাহলে সিট বেল্ট প্রভাব কমিয়ে দেয়।

বাংলাদেশে গাড়ি চালানোর সময় রাস্তার চিহ্নগুলি পর্যবেক্ষণ করুন

আপনার ভ্রমণে আপনাকে গাইড করার জন্য রাস্তার চিহ্নগুলি রাস্তায় লাগানো হয়। সেই লক্ষণগুলি লক্ষণীয় নাও হতে পারে; সেজন্য আপনাকে সবসময় তাদের প্রতি মনোযোগ দিতে হবে। তারা আপনাকে এমন তথ্য দেয় যা আপনাকে সামনের রাস্তা সম্পর্কে কী করতে হবে তা সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

গাড়ি চালানোর সময় আপনার মোবাইল ফোন ব্যবহার করবেন না

গাড়ি চালানোর সময় আপনার ফোন ব্যবহার করা আপনাকে বিভ্রান্ত করতে পারে। আপনার সামনের রাস্তার দিকে আপনি যে মনোযোগ দিতে চান তা ফোনে রিডাইরেক্ট করা হবে যদি আপনি এটি ব্যবহার করতে চান। আর এতে সড়কে দুর্ঘটনা ঘটতে পারে। আপনার যদি সত্যিই প্রয়োজন হয় তবে আপনার ফোন ব্যবহার করার আগে প্রথমে রাস্তার পাশে টানুন।

মেয়াদোত্তীর্ণ লাইসেন্স নিয়ে গাড়ি চালাবেন না

মেয়াদোত্তীর্ণ স্থানীয় ড্রাইভিং লাইসেন্স এবং আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স উভয়ের সাথে গাড়ি চালানো বেআইনি। এমনকি যদি দুটি নথির একটি এখনও বৈধ থাকে, তবুও আপনি এটি দিয়ে গাড়ি চালাতে পারবেন না কারণ এটি আইনের পরিপন্থী। আইনিভাবে গাড়ি চালানোর জন্য আন্তর্জাতিক ড্রাইভিং পারমিট এবং আপনার স্থানীয় ড্রাইভিং লাইসেন্স উভয়ই বৈধ হতে হবে।

আপেল কাস্টমার কেয়ারের নাম্বার, ঠিকানা ও শোরুম বাংলাদেশ | iphone customer care bangladesh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © 2022 bdinfo71.com | All Rights Reserved.