টিপস ও ট্রিকস

হারানো মোবাইল ফোন খুঁজে পাওয়ার উপায়

হারানো মোবাইল ফোন খুঁজে পাওয়ার উপায়

বিসমিল্লাহির রাহমানির রাহিম, আচ্ছালামু আলাইকুম। সম্মানিত ভিউয়াস, আবার একটি নতুন আর্টিকেল নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আজকের আলোচনার বিষয়বস্তু নির্ধারন করা হয়েছে কিভাবে আপনার হারানো এন্ড্রয়েড ফোনটি পুনরায় খুঁজে পাবেন। তো আপনারা এদিক সেদিক লক্ষ্য না দিয়ে মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ুন।

বর্তমান সমায়ে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এর যেমন অসংখ্য ভালো দিক রয়েছে আবার তেমন খারাপ দিকও রয়েছে। আজকের সমাজে দেখা যায় মাত্রাতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার করার কারনে যুবসমাজ ধ্বংস হয়ে যাচ্ছে। এ থেকে আমাদের পরিত্রাণ নিতে হবে এবং মোবাইল ফোনের ব্যবহার কমে দিতে হবে। প্রয়োজন ব্যতীত অহেতুক মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করতে হবে।

যাইহোক আমি ওদিকে আর কথা বাড়াতে চাই না।মুল প্রসঙ্গে আসা যাকঃ- হঠাৎ করে যদি মনে হয় মোবাইল ফোন বাসায় রেখে আসছি, জ্যামে হারিয়ে ফেলছি কিংবা ছিনতাইকারীর কবলে পড়ছেন। এমন অবস্থায় আপনার পরিস্থিতি কিরুপ হবে সেটা আপনি নিজে অনুভব করতে পারছেন।

আমি জানি এমন পরিস্থিতিতে কারো ভালো থাকার কথা নয়। কারণ, আপনার মোবাইল ফোনটিতে পার্সোনাল অনেক ফাইল আছে, আবার ফোনের সিমটিতে অনেক রিলেটিভ, কলিং,বন্ধু-বান্ধব,ইত্যাদি গুরুত্বপূর্ণ জনের ফোন নাম্বার গুলো সংরক্ষিত করা আছে। আবার ফোনটি যদি ভালো ব্যান্ডের দামি ফোন হয় তাহলে তো আরও বেশি টেনশন হাওয়ার কথা।

তাই আপনার টেনশন লাঘব করার জন্য আমার আর্টিকেলটি লেখা। যাইহোক আগে আর্টিকেলটি পড়েন তারপর এর উপকারিতা বুঝতে পারবেন।

গুগল ফাইন্ড মাই ডিভাইস

গুগল ফাইন্ড মাই ডিভাইস গুগোলের একটি টুলস। যার সাহায্য স্মার্টফোন, ট্যাবলেট,স্মার্টওয়াচ খুঁজে বের করতে পারবেন। এবং এই মাধ্যমটি ব্যবহার করে হারানো মোবাইল ফোনটিতে লক করে দিতে পারবেন। ফোনটি কোথায় আছে তা গুগল ম্যাপ আপনাকে জানিয়ে দিবে। সে অনুযায়ী আপনি খোঁজ করলে মোবাইল ফোনটি নিমিষেই পেয়ে যাবেন। কি কি পদক্ষেপ অবলম্বন করলে মোবাইল ফোনটি নিমিষেই খুঁজে পাওয়া যাবে। সে বিষয়ে নিচে আলোচনা করা হলো। আর একটু ধর্য নিয়ে পড়ুন।

হারানো মোবাইল ফোন খুঁজে পাওয়ার কিছু শর্ত।

হারানো মোবাইল ফোনটি কোথায় আছে তা আপনার গুগলের টুলস অর্থাৎ ফাইন্ড মাই ডিভাইসের মাধ্যমে জানতে পারবেন। এর জন্য আপনাকে অন্য কোনো কম্পিউটার কিংবা মোবাইল ফোনের দারস্থ হতে হবে।

আর এই টুলসটি বর্তমানে সব এন্ড্রয়েড মোবাইল ফোনে সেট করে দেওয়া আছে। আর যেকোনো এন্ড্রয়েড ফোনে টুলসটি ব্যবহার করে হারনো মোবাইল ফোনটি খুঁজে পাবেন। এর জন্য আপনাকে কিছু তথ্য নিশ্চিত করতে হবে। যে তথ্যের সুত্র ধরে মোবাইল ফোনটি খুঁজে পাওয়া যাবে। কোন কোন তথ্য নিশ্চিত করতে হবে তাহলে চলুন যেনে নেওয়া যাকঃ-

১. আপনার ফোনে জিমেইল একাউন্ট থাকতে হবে। আর বর্তমানে এন্ড্রয়েড ফোনে একাউন্ট ছাড়া যেনো চলেই না।
২. হারানো মোবাইল ফোনটি চালু থাকতে হবে।
৩. হারানো ফোনটিতে ইন্টারনেট কানেকশন কিংবা ওয়াইফাই কানেকশন থাকতে হবে।
৪. হারানো মোবাইল ফোনটিতে লোকেশন চালু থাকতে হবে।
৫. ফাইন্ড মাই ডিভাইসটি চালু থাকতে হবে।

গুগোল ফাইন্ড মাই ডিভাইসটি চালু করার নিয়ম

তাহলে উপরোক্ত নিয়মাবলি অনুসরণ করার মাধ্যমে আপনি গুগোল ফাইন্ড মাই ডিভাইসটি চালু করতে পারবেন। আর এখন আমি আলোচনা করবো কিভাবে গুগোল ফাইন্ড মাই ডিভাইসটি চালু করতে হয়?
১. আপনার এন্ড্রয়েড মোবাইল ফোনের সেটিংস অপশনে যেতে হবে।
২. সিটিংস অপশনের ভিতরে থাকা গুগোল অপশনে প্রবেশ করতে হবে।
৩. এখন আপনি “Find My Device” প্রবেশ করুন।
৪. উল্লেখ্য যে,আপনার মোবাইল ফোনটিতে ওয়াইফাই কিংবা ডাটা কানেকশন থাকতে হবে।

আর একটি বিষয় আপনার এন্ড্রয়েড মোবাইল ফোনটিতে যদি সার্চ অপশন থাকে তাহলে”Find My Device” লিখে সার্চ দিন। তাহলে আপনি অতি দ্রুত অপশনটি পেয়ে যাবেন।

হারানো মোবাইল ফোনটি কিভাবে খুঁজে পাবেন

হারিয়ে যাওয়া ফোনটি পুনরায় ফিরে পেতে কোন একটি মোবাইল ফোন কিংবা কম্পিউটার সাহায্য নিতে হবে। তারপর ব্রাউজার ওপেন করতে হবে এবং সেখানে google.com/android/find লিখে সার্চ করে সেখানে প্রবেশ করতে হবে।

এরপর সমস্ত দায়িত্ব গুগোল ফাইন্ড মাই ডিভাইসের। আপনার ফোনের লোকেশন যদি ঠিক থাকে তাহলে আপনাকে জানিয়ে দিবে মোবাইল ফোনটির অবস্থান।
Sign in – Google Accounts
accounts.google.com

আপনার ফোনটি যদি ম্যাপে পাওয়া যায় সেক্ষেত্রে আপনি দেখতে পারবেন “Play Sound”নামের একটি অপশন। সেখানে ক্লিক করলে আপনার হারিয়ে যাওয়া ফোনটি বেজে উঠবে। আর এভাবে আপনি হারিয়ে যাওয়া মোবাইল ফোনটি খুঁজে পাবেন।

হারানো মোবাইল ফোনটির সকাল তথ্য মুছে ফেলবেন কিভাবে?

আপনার হারানো এন্ড্রয়েড মোবাইল ফোনটি যদি আর ব্যবহার করতে না চান। তাহলে আপনি চাইলে খুব সহজেই আপনার পার্সোনাল তথ্য গুলো মুছে ফেলতে পারেন।

আর সেজন্য আপনাকে গুগোল ফাইন্ড মাই ডিভাইসটি পুনরায় চালু করতে হবে। সেখানে আপনি একটি “ERASE DEVICE” অপশনটি দেখতে পারবেন। এখানে ক্লিক করলে আপনার হারানো মোবাইল ফোনটির সকল ডাটা ক্লিয়ার হয়ে যাবে।

আর একটি মজার বিষয় হচ্ছে যে, আপনার হারানো ফোনটি যদি অফলাইনে থাকে তবুও কোনো সমস্যা হবে না। যখনই ইন্টারনেট কানেকশন চালু করবে। সাথে সাথেই সবকিছু ডিলিট হয়ে যাবে।

কিভাবে হারিয়া যাওয়া মোবাইল ফোনটিতে লক করবেন?

হারানো মোবাইল ফোনটিতে লক চালু করার জন্য পুনরায় গুগোল ফাইন্ড মাই ডিভাইসের সাহায্য নিতে হবে। আপনার ফোনটি যদি ম্যাপে শো করে তাহলে খুব সহজেই লক করতে পারবেন। আপনি সেখানে “SECURE DEVICE” অপশনটি দেখতে পারবেন। আর সেখানে প্রবেশ করলে “Lock” এ ক্লিক করুন।

এরপর আপনি চাইলে সেখানে বিভিন্ন প্রকার লক দিতে পারেন। আর সেই লকটি আনলক করতে পারবেনা। আপনার হারানো মোবাইল ফোনটির স্কিনে মেসেজ এবং ফোন নাম্বার দেখা যাবে। আর খুব সহজেই বুঝা যাবে এটি একটি হারানো মোবাইল ফোন।

থানায় জিডি করুন

সম্মানি ভিউয়াস,উপরোক্ত প্রচেষ্টার মাধ্যমেও যদি ফোনটি খুঁজে পাওয়া না যায় তাহলে তো সমস্যা রয়েই যায়। এমন পরিস্থিতির সম্মুখীন হলে নিকটস্থ থানায় জিডি করুন। কারন আপনার পাসোনাল ফোনটি দিয়ে যদি দুর্ঘটনা ঘটানো হয়। তাহলে এর সমস্ত দায়ভার আপনাকে বহন করতে হবে।

তাই যত দ্রুত পান তাড়াতাড়ি হারানো ফোন সম্পর্কে থানায় জিডি করুন। থানায় জিডি করার জন্য একটি আবেদনপত্র দরকার হবে যা আপনাকে থানা কর্তৃপক্ষ বুঝিয়ে দিবে। এছাড়া বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন পুলিশ কন্ট্রোল রুম ও ন্যাশনাল হেল্প ডেক্স নম্বরে ৯৯৯।

14 Comments

  1. গুরুত্বপূর্ণ ইনফরমেশন দেওয়ার জন্য ধন্যবাদ।

    1. আমি প্রতিনিয়ত নতুন নতুন বিষয়ে আর্টিকেল লেখার চেষ্টা করব। তাই, অনুগ্রহপূর্বক আমার সাথেই থাকুন।

    1. আমি প্রতিনিয়ত নতুন নতুন বিষয়ে আর্টিকেল লেখার চেষ্টা করব। তাই, অনুগ্রহপূর্বক আমার সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Copyright © 2022 bdinfo71.com | All Rights Reserved.