লাইফস্টাইল

জেনে নিন পুদিনা পাতার বিস্ময়কর উপকারিতা

পুদিনা একটি সাধারণ আগাছা। ভাবছেন এই আগাছা দিয়ে কি হয়। তাহলে এর আসল রহস্য আপনি জানেন না।পুদিনা পাতা এমন একটি ঔষধী গুণে ভরপুর গাছ যা মানুষের নিত্য প্রয়োজনীয় কাজে ব্যবহৃত হয়ে আসছে। এই গাছটি বিশ্বের অনেক দেশেই জন্মে। এই পাতা দিয়ে ঔষধ তৈরি করে তা ব্যবহার করা হয়, একদিকে যেমন রান্নার কাজে ব্যবহৃত হয়, আবার অন্যদিকে শরবত হিসাবে ও রূপচর্চা হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। পুদিনা একটি জনপ্রিয় সুগন্ধি মসলাজাতীয় বিরুৎ প্রকৃতির বহুবর্ষজীবী ভেষজ ও গুল্মজাতীয় উদ্ভিদ। 

আর আজকের আর্টিকেলটি আপনার জন্য অনেক উপকারী হতে চাচ্ছে। তাই রিকোয়েস্ট থাকবে পুরো আর্টিকেলটি না পড়া পর্যন্ত কোথাও যাবেন না। তাহলে চলুন শুরু করা যাকঃ-

পুদিনা পাতা ঔষধী গুণে ভরপুর | জেনে নিন পুদিনা পাতার বিস্ময়কর উপকারিতা

সাবটাইটেল দেখে কি ভাবছেন? হ্যাঁ সত্যি এটাই, পুদিনা পাতা আসলেই ঔষধি গুন ভরপুর। 

ব্রণের দাগ দূর করতেঃ পুদিনা পাতার পেস্ট ও গোলাপজল একসঙ্গে মিশিয়ে ব্রণের লাগালে দ্রুত ব্রণ সেরে যাবে।

ত্বক ঠান্ডা রাখতেঃ পুদিনা পাতার রস ত্বকে লাগান। তা 20 মিনিট পর ধুয়ে ফেলুন দেখবেন ত্বক অনেক ঠান্ডা হয়ে গেছে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতেঃ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে পুদিনা পাতা ত্বকে লাগান। তা শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন এভাবে সচরাচর লাগালে দেখবেন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

লোমকূপ পরিষ্কার করতেঃ পুদিনা পাতার রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে লাগান। বিশেষ করে যেখানে ব্ল্যাকহেডস বেশি থাকে সেখানে লাগান। লোমকূপ ভেতর থেকে পরিষ্কার করবে এটি।

পুদিনা পাতার চা এর উপকারিতা | জেনে নিন পুদিনা পাতার বিস্ময়কর উপকারিতা

আপনার যদি হজমের সমস্যা এবং পেটের ব্যথায় ভোগেন। তাহলে পুদিনা পাতা চা খেতে পারেন। এর অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষেত্রে কাজে আসে।

পুদিনা পাতা খাওয়ার নিয়ম | জেনে নিন পুদিনা পাতার বিস্ময়কর উপকারিতা

দীর্ঘদিন রোগে ভুগলে বা কোষ্ঠ্যকাঠিন্য দেখা দিলে খাওয়ার প্রতি অরুচি জন্মে। এক্ষেত্রে পুদিনা পাতার রস ২ চা চামচ,কাগজি লেবুর রস ৮-১০ ফোটা,লবণ হালকা গরম পানিতে মিশিয়ে সকাল বিকাল ২ বেলা খান। এভাবে এক সপ্তাহ খেলে অরুচি দুর হয়ে যাবে।

কিভাবে পুদিনা পাতা ব্যবহার করে শরবত তৈরি করবেন | জেনে নিন পুদিনা পাতার বিস্ময়কর উপকারিতা

উপকরণঃ পুদিনাপাতা দিবেন একমুঠো, পানি দিবেন, লবণ কিংবা বিট লবণ স্বাদের  তা ব্যবহার করবেন। ভাজা জিরা বা গুঁড়া 1 চামচ দিবেন, লেবুর রস 1 টেবিল চামচ, কাঁচামরিচ দিবেন স্বাদ অনুযায়ী। চিনি দিতে পারেন নিজের প্রয়োজন অনুযায়ী।

পুদিনাপাতা পরিষ্কার করে ধুয়ে সব উপকরণ বেল্ডারে দিয়ে ব্লেড করুন। বরফ কুচি দিয়ে পরিবেশন করুন অথবা ফ্রিজে রেখে দিন তা পরবর্তীতে পরিবেশন করতে পারবেন।

পুদিনা পাতার দাম ও কোথায় পাওয়া যায়? | জেনে নিন পুদিনা পাতার বিস্ময়কর উপকারিতা

প্রতি কেজি পুদিনা পাতার বাজার মূল্য পাবেন ৭০ থেকে ১০০ টাকার মধ্যে। তবে বিভিন্ন সময়ে এর বাজার দর উঠা নামা করতে পারে তাই কেউ ভুল বুঝবেন না। পুদিনা পাতা আমাদের দেশের কাঁচামাল অর্থাৎ সবজি বিক্রেতার কাছ দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। 

Leave a Reply

Your email address will not be published.

Copyright © 2022 bdinfo71.com | All Rights Reserved.